1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

চলনবিলে বক পাখির সমাগমে মুখরিত

হান্ডিয়াল নিউজ
  • আপডেট সময় : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪ , 10.17 pm
  • ৪৭ বার পড়া হয়েছে
ফাইল ছবি

চলনবিল এলাকা বক পাখির উড়াউড়িতে মুখরিত হয়ে উঠেছে। বিলের বিস্তীর্ণ মাঠে মাঠে শোভা পাচ্ছে এই পাখির ঝাঁক। সবুজ ঘাস ও লতাপাতার মাঝে বকের ধবধবে সাদা রঙ প্রকৃতির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে।

সরেজমিনে চলনবিল অধ্যূষিত তাড়াশ উপজেলা সদরের শিশু পার্ক এলাকার পশ্চিম মাঠে দেখা মেলে ঝাঁকে ঝাঁকে সাদা বক পাখির। চাষিরা বোরো আবাদের জন্য খেত প্রস্তুত করছেন। পাখিরা সেই খেতে হেঁটে হেঁটে খুঁজে খুঁজে পোকা-মাকড় খাচ্ছে। খাবারের সন্ধানে এক জমি থেকে আরেক জমিতে উড়ে বেড়াচ্ছে পাখিগুলো।

তাড়াশ ডিগ্রি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক মর্জিনা ইসলাম বলেন, খাবারের লোভে ও অপেক্ষাকৃত শীত থেকে বাঁচতে নানা প্রজাতির পাখি চলনবিলে আশ্রয় নেয়। বোরো মৌসুমেও পাখির দেখা মেলে চলনবিলে। এই সময়ে মূলত পোকা-মাকড় খেতে আসে। চলনবিলের পাখির মধ্যে বিভিন্ন প্রজাতির বক, সামুকখোল, বালিহাঁস, ডাহুক, রাত চোড়া ও কাঁদা খোঁচা পাখি অন্যতম। চলনবিল রক্ষা আন্দোলন কমিটির তাড়াশ উপজেলার আহŸায়ক আব্দুর রাজ্জাক রাজু বলেন, চলনবিলে পাখি না থাকলে নয়নাভিরাম বিলের প্রকৃতির সান্নিধ্য পাওয়া সম্ভবনা।

এ প্রসঙ্গে উপজেলা বন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. কামরুজ্জামান বলেন, নজরদারী অব্যাহত থাকার কারণে পাখি শিকার কমেছে। চলনবিলে পাখির সমাগম বেড়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!