1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বুধবার, ২২ মে ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

৫ টাকায় দিনভর গোসল

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ , ১০.৩০ অপরাহ্ণ
  • ১১ বার পড়া হয়েছে
ছবি : সংগৃহীত

৫টাকায়গোসল।তাওআবার২০০বছরেরপুরোনোপুকুরে!

একটিকিটেইদিনভরচরমউদ্দীপনায়চলেডুবোসাঁতার,সঙ্গেজলকেলি।এমনএকটিপুকুরআছেপুরানঢাকারআহসানমঞ্জিলসংলগ্নএলাকায়।নবাবীআমলেরএইজলাশয়গোলতালাবপুকুরনামেপরিচিত।স্থানীয়রাডাকেননবাববাড়িরপুকুর।

 

রোববার দুপুরে সরেজমিনে এই পুকুরের কাছে গিয়ে দেখা যায়, প্রখররোদেপুড়ছেচারপাশ।কাঠফাঁটারোদেযখনজনজীবনদুর্বিষহতখনএইপুকুরদিচ্ছেসামান্যস্বস্তি।গোলতালাবেরচারপাশেরআম, কাঁঠাল, নারিকেলসহনানাফলওঔষধিগাছেঘেরা, যারফলেপ্রচণ্ডতাপপ্রবাহেরমাঝেওএরপানিথাকেঠান্ডা।

 

প্রচণ্ডতাপদাহেস্বস্তিপেতেদূরদূরান্তদেখেগোসলেরজন্যআসছেঅসংখ্যমানুষ।শিশু-কিশোরথেকেশুরুকরেসববয়সেরমানুষেরাদাপিয়েবেড়াচ্ছেগোলতালাব।এইপুকুরশহরেরকর্মব্যস্ত মানুষকে দিচ্ছে গ্রামেরসুনিবিড়শীতলছোঁয়া।মনেকরিয়েদিচ্ছেদুষ্টুমিষ্টিতেভরাছেলেবেলাকে।

 

শতবছরপরেওএইপুকুরএখনোপরিষ্কার-পরিচ্ছন্ন।প্রতিদিনশতশতমানুষগোসলকরারপরওএরপানিটলটলেস্বচ্ছ।এরপেছনেররহস্য, ৫টাকায়পুকুরেগোসলকরতেপারলেওব্যবহারকরাযায়নাসাবান-শ্যাম্পু।কাচতেপারে নাকাপড়।প্রয়োজনহলেপাশেইরয়েছেআলাদাগোসলখানাওপোশাকপরিবর্তনেরজায়গা।পুকুরেনামায়নিষেধাজ্ঞারয়েছেসাঁতারনাজানালোকদের।

 

নবাববাড়িট্যাংককমিটিরসদস্য রেহানুলহকরেহানজানান,সকাল৭টাথেকেরাত১২টাপর্যন্তখোলাথাকেপুকুরেরগেট।যেকেউচাইলেইএখানেগোসলসেরেনিতেপারেন।

 

রেহানুলহক অভিযোগ করেন, তবেশতবছরেরএইঐতিহ্যেরদিকেনজরপড়েছেকিছুদখলদারদের।জালদলিলতৈরিকরেএকাধিকবারচেষ্টাহয়দখলের।

 

নবাব বাড়ির পুকুরের ইতিহাস সম্পর্কে জানা যায়, পুরান ঢাকার বাংলাবাজার এলাকায় কুমার সম্প্রদায়ের লোক, মাটি দিয়ে তৈরি করেন বিভিন্ন সামগ্রী। তাদের প্রয়োজনে এ স্থান থেকে মাটি নেওয়া হতো। মাটি কাটতে কাটতে এক পর্যায়ে সৃষ্টি হয় ছোট আকারের গর্তের।

 

এগর্তপরবর্তীসময়েরূপনেয়জলাশয়ে।তখনজমিদারমোগলশেখএনায়েতউল্লাহএটিকেজলাশয়হিসেবেব্যবহারকরতেন।পরে১৮৩০সালেনবাবখাজাআলিমউল্লাহজলাশয়টিকিনেনেন।এরপর৮বিঘাজমিরমধ্যেজলাশয়টিসংস্কারকরেবানানোহয়পুকুর।

 

পাঁচ টাকায় শুধু গোসলই নয়, কর্মব্যস্ত জীবনে এ পুকুর দিচ্ছে শীতল প্রশান্তি। এখন আর নবাবরা না থাকলেও মাত্র ৫ টাকায় স্বচ্ছ পানির এই পুকুরে যে কেউ এসেই ব্যবহার করতে পারছে অনায়াসে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।