1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা সোমবার, ২০ মে ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

চাটমোহরে মানবাধিকার সংগ্রামীদের উদ্যোগ : রব্বেস মন্ডলের চোখে সফল অস্ত্রোপচার

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ , ১০.৩৫ অপরাহ্ণ
  • ১৫৪ বার পড়া হয়েছে
বয়ো:বৃদ্ধ রব্বেস মন্ডল (বামে), অস্ত্রোপচারের মুহুর্ত (ডানে)।

বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখার মানবাধিকার সংগ্রামীরা ব্যক্তিগত অর্থায়নে হতদরিদ্র বয়ো:বৃদ্ধ রব্বেস মন্ডল (৭৫)-এর ডান চোখে সফল অস্ত্রোপচারের মাধ্যমে ছানি অপসারণ করা হয়েছে। আজ শুক্রবার (২ ডিসেম্বর) চাটমোহর হানুফা মেমোরিয়াল চক্ষু হাসপাতালে রব্বেস মন্ডলের ডান চোখে অস্ত্রোপচার করা হয়। বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার উপদেষ্টা বিশিষ্ট চক্ষু চিকিৎসক ও সার্জন ডা: এম. এ জলিল তার চোখে সফল অস্ত্রোপচার সম্পন্ন করেন।

রব্বেস মন্ডল পাবনার চাটমোহর উপজেলার বিলচলন ইউনিয়নের নটাবাড়িয়া (পাথাইল পাড়া) গ্রামের বাসিন্দা।

জীর্ণ কুঠিরে অসুস্থ স্ত্রী গোলেছা খাতুন (৬৫)-কে নিয়ে আধপেটা খেয়ে দিনাতিপাত করছেন। সময়ের ব্যবধানে গভীর ছানি জনিত কারণে তিনি এবং তার স্ত্রী দু’জনেই উভয় চোখের স্বাভাবিক দৃষ্টি হারান।

রব্বেস মন্ডল ও তার স্ত্রী

সম্প্রতি চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস. এম. নজরুল ইসলামের সুপারিশক্রমে বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার ৯ সদস্যের একটি প্রতিনিধি দল সরেজমিন রব্বেস মন্ডলের ভিটায় অনুসন্ধানে যান। এ সময় মানবাধিকার সংগ্রামীরা তার চোখে অপারেশন করার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত প্রকাশ করলে মাসিক সভায় অনুমোদন সাপেক্ষে মানবসেবার উদ্দেশ্যে গঠিত নিজস্ব তহবিল থেকে রব্বেস মন্ডলের চোখে অস্ত্রোপচারের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন।

অস্ত্রোপচারের সময় সাপ্তাহিক চাটমোহর বার্তা পত্রিকার প্রকাশক ও সম্পাদক এস. এম. হাবিবুর রহমান, বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার সভাপতি সাংবাদিক কে. এম. বেলাল হোসেন স্বপন, নির্বাহী সভাপতি জয়দের কুন্ডু গনো, সহ-সভাপতি সাবেক ব্যাংকার মো. আফসার আলী, সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী অজয় কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী মো. রবিউল করিম রবি, যুগ্ম সম্পাদক ব্যাংকার ইন্দ্রোজীত কুমার সরকার, কোষাধ্যক্ষ বিশিষ্ট ব্যবসায়ী প্রদ্যুৎ সরকার, মহিলা বিষয়ক সম্পাদক প্রিয়াঙ্কা সাহা তুলি, নির্বাহী সদস্য প্রভাষক স্বপন কুমার প্রামাণিক, পৌর শাখার সভাপতি পৌর কাউন্সিলর নুর-ই হাসান খান ময়না, সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম, সহ-সভাপতি মো. ফজলুল হক, সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী বিশ্বজিৎ জোয়াদ্দার মিঠুন, যুগ্ম সম্পাদক মো. আব্দুল করিম, যুগ্ম সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী সঞ্জয় সরকার, কোষাধ্যক্ষ বিশিষ্ট ঠিকাদার মো. সিরাজুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক প্রধান শিক্ষক জান্নাতুল ফেরদৌসী মিতা, দপ্তর সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ নাইমুল ইসলাম হানুফা মেমোরিয়াল চক্ষু হাসপাতালে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখার ৬৮ জন মানবাধিকার সংগ্রামী মানবতার সেবায় অবদান রাখার উদ্দেশ্যে প্রত্যেকে প্রতিমাসে একশ’ টাকা হারে অনুদান প্রদানের মাধ্যমে একটি তহবিল গঠন করেন। যে তহবিলের অর্থে অসহায় মানুষের চোখে লেন্স সংযোজন, ছানি অপসারণ, কসমেটিক সার্জারী এবং অস্ত্রোপচারের মাধ্যমে বিভিন্ন ধরণের টিউমার অপসারণ সহ মানব কল্যাণমূলক কার্যক্রম চলমান রেখেছে। এটা তাদের ২৮ তম অপারেশন কার্যক্রম।

এধরণের জনকল্যাণ মূলক কার্যক্রম আগামীতেও চলমান থাকবে বলে বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার সভাপতি সাংবাদিক কে. এম. বেলাল হোসেন স্বপন জানিয়েছেন।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।