1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

১২২ জন সাংবাদিক নিহত গাজায়

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪ , 8.18 pm
  • ৩৫ বার পড়া হয়েছে
ছবি : সংগৃহীত

গাজায় মোট নিহতের সংখ্যা ২৭ হাজার। এরমধ্যে ১২২ জন সাংবাদিক রয়েছেন। ইচ্ছাকৃত ভাবে ইসরায়েলের সেনা একাজ করেছে।

জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত এক সংস্থার বিশেষজ্ঞ এক বিবৃতিতে এ তথ্য দেন। সেখানে বলা হয়েছে, গাজা স্ট্রিপে ইসরায়েলের অভিযান শুরু হওয়ার পর অন্তত ১২২ জন সাংবাদিক নিহত হয়েছেন। আহত আরো অনেক। হামাসও চারজন ইসরায়েলি সাংবাদিককে হত্যা করেছে।

 

সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল পাঁচজন স্বাধীন বিশেষজ্ঞকে নিয়োগ করেছে। জাতিসংঘের হয়ে তারা কথা বলবেন না। স্বাধীনভাবে তারা তাদের রিপোর্ট দেবেন। ওই বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৭ অক্টোবর হামলার সময় হামাসও চারজন ইসরায়েলি সাংবাদিককে হত্যা করেছে। অন্যদিকে লেবাননে শেলিংয়ের সময় ইসরায়েল লেবাননের দিকে থাকা তিনজন সাংবাদিককে হত্যা করেছে।

 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, গাজা স্ট্রিপে সাংবাদিকদের প্রেস লেখা হেলমেট, জ্যাকেট পরতে বলা হয়েছিল। তাদের জন্য প্রেস লেখা বিশেষ গাড়ির ব্যবস্থা করা হয়েছিল। তা সত্ত্বেও তাদের উপর আক্রমণ চালানো হয়েছিল। জেনে-বুঝে সাংবাদিকদের উপর হামলা হয়েছে।

 

বিশেষজ্ঞদের বক্তব্য, ইচ্ছাকৃত ভাবে ইসরায়েলের সেনা একাজ করেছে, যাতে সাংবাদিকেরা সমস্ত খবর এবং ছবি প্রকাশ করতে না পারেন। সাংবাদিকদের উপর এভাবে জেনে বুঝে হামলা চালানো যুদ্ধাপরাধ বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

 

রিপোর্টে আরও বলা হয়েছে, ইসরায়েলের সেনার সঙ্গে যোগ না দিলে বাইরে থেকে কোনো সাংবাদিককে গাজা স্ট্রিপের ভিতরে ঢুকতে দেয়া হচ্ছে না। কেবলমাত্র গাজার ভিতরে থাকা ব্যক্তিরাই সংবাদ পাঠাতে পারছেন বাইরে। এ নিয়েও আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই রিপোর্টে।

 

এদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, গত চার মাসে গাজায় সর্বমোট ২৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বহু নারী ও শিশু আছে। ইসরায়েলের বাহিনীর হামলায় তাদের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৬৬ হাজার ১৩৯।

 

গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ১১৯ জন। আহত হয়েছেন ১৯০ জন। তবে এই তথ্যের মধ্যে বেসামরিক মানুষ এবং সন্ত্রাসীর মধ্যে কোনো ভাগ করা হয়নি। তাদের দেওয়া তথ্য ডিডাব্লিউ খতিয়ে দেখতে পারেনি। তবে জাতিসংঘও এই তথ্যকে গুরুত্ব দিচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!