1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

স্বাধীনতাযুদ্ধে ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

টাঙ্গাইল জেলা প্রতিনিধি, হান্ডিয়াল নিউজ
  • আপডেট সময় : রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ , ১০.৪০ অপরাহ্ণ
  • ৮২ বার পড়া হয়েছে
ছবি : হান্ডিয়াল নিউজ

টাঙ্গাইলের ঘাটাইলে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ব্যবহার করা পাকিস্তানি বিমান বাহিনীর একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে ঘাটাইল থানার বাউন্ডারি দেয়াল সংলগ্ন স্থান থেকে এটি উদ্ধার করা হয়। বিদ্যুৎ বিভাগের কর্মীরা খুঁটি পোঁতার জন্য খনন কাজ করার সময় অবিস্ফোরিত শেলটি খনন যন্ত্রের সঙ্গে উঠে আসে।

 

বিষয়টি নিশ্চিত করেছেন ঘাটাইল থানার পরিদর্শক তদন্ত সজল খান।

 

পুলিশ ও খনন কাজে নিয়োজিত বিদ্যুৎ বিভাগের কর্মীরা জানায়, ঘাটাইল থানার বাউন্ডারি দেয়াল সংলগ্ন স্থানে সকাল ১০ টার দিকে বিদ্যুতের খুঁটি পোঁতার জন্য খনন কাজ করছিলেন পল্লী বিদ্যুতের কয়েকজন কর্মী। এ সময় খনন যন্ত্রের সঙ্গে লোহা সাদৃশ্য একটি বস্তু উঠে আসে। খনন যন্ত্রটি নাড়াচাড়া করলে বস্তুটি পুনরায় মাটির গর্তে পড়ে যায়। দেখতে অস্বাভাবিক এবং শেলের মতো হওয়ায় ঘটনাটি দ্রুত তারা পুলিশকে অবগত করেন। পুলিশ ঘটনাস্থলে এসে শেলটি উদ্ধার করে থানায় নিয়ে রাখে। পরে বিষয়টি ঘাটাইল শহীদ সালাউদ্দিন সেনানিবাস এবং পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেন পুলিশ। পরে সেনাবাহিনীর একটি টিম অবিস্ফোরিত শেলটি পর্যবেক্ষণ করে জানান এটি ১৯৭১ সালে পাকিস্তানি বিমান বাহিনীর ব্যবহার করা শেল।

ঘাটাইল থানার পরিদর্শক তদন্ত সজল খান বলেন, অবিস্ফোরিত শেলটি থানায় রাখা আছে। এরই মধ্যে সেনাবাহিনীর একটি টিম এসে পর্যবেক্ষণ করেছেন। তাদের ভাষ্য, শেলটি আকাশ থেকে ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল। সম্ভবত এটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ব্যবহার করা পাকিস্তানি বিমান বাহিনীর শেল।

 

তিনি আরও বলেন, শেলটি নিষ্ক্রিয় না সক্রিয় তা পরীক্ষা করে দেখার জন্য সেনাবাহিনীকে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।