1. [email protected] : admin :
  2. [email protected] : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ০৩:৩৭ অপরাহ্ন

সিরাজগঞ্জে উদ্বেগজনক হারে বাড়ছে এইডস

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩ , ৩.৩৩ অপরাহ্ণ
  • ৪৫ বার পড়া হয়েছে
ফাইল ছবি

সিরাজগঞ্জ জেলায় গত বছরে প্রাণঘাতী ভাইরাস এইচআইভি শনাক্ত হয়েছে ৮১ জনের শরীরে । যা এর আগের দুই বছরে ছিল ১২ জন। এজন্য একই সিরিঞ্জে মাদক গ্রহণ এবং অনিয়ন্ত্রিত যৌন জীবনকে দায়ী করছেন চিকিৎসকরা।

মরণব্যাধী এইডস-মৃত্যুই যার পরিণাম। চিকিৎসা বিজ্ঞানে যার কোনো চূড়ান্ত প্রতিষেধক আবিষ্কার হয়নি এখনও। যমুনা তীরে উদ্বেগজনক হারে বাড়ছে এই রোগে আক্রান্তের সংখ্যা।

পরিসংখ্যান বলছে, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে গেল বছর ১ হাজার ৬শ’ জনের স্বাস্থ্য পরীক্ষায় ৮১ জনের শরীরে এইচআইভি পজেটিভ শনাক্ত হয়। যার মধ্যে ৯৮ ভাগই মাদকসেবী। তবে শুধু মাদক বা যৌনকর্ম নয়, অসতর্কতার ফলেও ছড়াতে পারে এইচআইভি।

এ বিষয়ে সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য প্রফেসর ডা. হাবিবে মিল্লাত সংবাদমাধ্যমকে বলেন, আমরা জনসচেতনতা বাড়াতে বিভিন্ন প্রোগ্রাম হাতে নিচ্ছি। এ রোগ থেকে বেরিয়ে আসতে আমাদের করণীয় বিষয়গুলোর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছি।

এ ব্যাপারে জেলার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আবু আব্দুল্লাহ জাহিদ সংবাদমাধ্যমকে বলেন, মূলত ইন্ডিয়া থেকে অবৈধভাবে আসা বোপেন অরফান ইনজেকশন মাদক ব্যবহারকারীরা ব্যবহার করে থাকে। গত ২ মাসে প্রায় ১৫০০ অ্যাম্পল ইনজেকশন আমরা জব্দ করেছি।

উল্লেখ্য, ২০২০ সালে সিরাজগঞ্জে এইচআইভি পরীক্ষা চালু হয়। ওই বছর ৪ জন এবং এর পরের বছর ৮ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়। যার মধ্যে মারা গেছেন ৪ জন।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২২-২০২৩ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!