1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন

সাবধান! সবুজ দাগসহ আলু খাবেন না

হান্ডিয়াল নিউজ
  • আপডেট সময় : শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ , ১০.৪৬ অপরাহ্ণ
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খাবার হচ্ছে আলু। আলু দেয়া যায় না এমন তরকারি খুবই কম। মাছের তরকারি থেকে শুরু করে গরুর মাংসের তরকারি কিংবা শর্টকার্ট আলুরভর্তা অথবা ফ্রেঞ্চফ্রাই, অর্থাৎ সকল ক্ষেত্রেই আলুর কদর অনেক বেশি।

তবে অনেকেই আছেন অতিরিক্ত আলু খান আবার অনেক সময়েই আলু কাটার পর দেখা যায় আলুর রং সবুজ। এই সবুজ আলু কি খাওয়া উচিত?

আলুর মধ্যে সবুজ দাগ দেখলে অনেকেই মনে করেন তা স্বাস্থ্যকর নয়। ফলে ফেলে দেন। আবার অনেকে আলু পচে গেলে তাকেই কেবল নষ্ট বলে মনে করেন। ফলে সবুজ দাগ থাকলেই যথারীতি তরকারি কিংবা ভর্তায় দিব্যি নিজের জায়গা করে নেয় আলু। অনেকের মনেই এই প্রশ্ন রয়েছে।

এ প্রসঙ্গে পুষ্টিবিদ কবিতা দেবগন, খুব বেশি সবুজ আলু খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। আলুতে সোলানাইন নামক একটি গ্লাইকোঅ্যালকালয়েড যৌগ বেশি থাকলে সবুজ হয়ে যায়। বেশি পরিমাণে সবুজ আলু খেলে পেট খারাপ হতে পারে। এটি টক্সিক বলেই মত তার।

 

 

তিনি আরও বলেন, খুব বেশি সবুজ আলু খেলে হজমের সমস্যা এমনকি খাদ্যে বিষক্রিয়াও হতে পারে। কখনও কখনও এই সোলানাইন মাথাব্যথা এবং অস্থিরতার কারণ হতে পারে। আপনি যদি ক্রমাগত সবুজ আলু খান তবে কিছু ধরণের ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

 

সূত্র- নিউজ ১৮

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।