1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা সোমবার, ২৪ জুন ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের স্বস্তি দিতে ক্লাসরুম হয়ে গেল ‘সুইমিং পুল’

আন্তর্জাতিক ডেস্ক,হান্ডিয়াল নিউজ
  • আপডেট সময় : বুধবার, ১ মে, ২০২৪ , ১০.৩০ অপরাহ্ণ
  • ২৪ বার পড়া হয়েছে
ছবি : এনডিটিভি

তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে, তীব্র গরমে শিক্ষার্থীদের স্বস্তি দিতে ভারতের উত্তরপ্রদেশের কনৌজের একটি স্কুলের শ্রেণিকক্ষকে সুইমিং পুলে রূপান্তরিত করা হয়েছে।

 

মঙ্গলবার (৩০ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে এনডিটিভি

 

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক দিন ধরেই পারদের পারদ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। তাপপ্রবাহ রেকর্ড হওয়ায় অনেক শিশু বাড়িতে থাকতে বাধ্য হওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

এনডিটিভির শেয়ার করা ভিডিওতে দেখা যায়, মহাসুনাপুর গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী শ্রেণিকক্ষে কৃত্রিম সুইমিং পুলে খেলছে, যা দেখতে দুই ফুট পানির ট্যাংকের মতো।

 

স্কুলের প্রিন্সিপাল বৈভব রাজপুত বলেন, তাপপ্রবাহ বাড়ায় স্কুলে পড়ুয়ার সংখ্যা অনেকটাই কমে গেছে। কিন্তু স্কুলের একটি শ্রেণিকক্ষ পানিতে ভরে যাওয়ার পর শিশুরা আসতে শুরু করেছে। তারা এখন পড়াশোনা করছে এবং সাঁতার কেটে গরম থেকে মুক্তি পাচ্ছে।

 

দারুণ সব আইডিয়া তৈরির জন্য বৈভব গ্রামটিতে বেশ জনপ্রিয়। তিনি বলেন, ‌একটি ক্লাসরুম পানিতে পূর্ণ করার পর শিশুরা স্কুলে আসতে শুরু করে। তারা এখন পড়াশোনা করছে এবং পাশাপাশি সাঁতার কেটে গরম থেকে স্বস্তিও পাচ্ছে।

 

এদিকে রেকর্ডভাঙা তাপমাত্রায় অতিষ্ঠ আফ্রিকার দেশ মালি, সেনেগাল, গিনি, বারকিনা ফাসো, নাইজেরিয়া, নাইজার ও শাদও। এমন পরিস্থিতিতে প্রচণ্ড গরমে মালির কিছু এলাকায় দুধ ও রুটির চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে বরফ।

 

ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশনের (ডব্লিউএএ) বিজ্ঞানীরা বলছেন, অতি-উচ্চ তাপমাত্রার জন্য দায়ী মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তন। সংস্থাটির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ যদি জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে পৃথিবীকে উষ্ণ না করত, তাহলে মালি অথবা বারকিনা ফাসোর তীব্র তাপপ্রবাহের তাপমাত্রা আরও ১.৫ ডিগ্রি সেলসিয়াস কম হতো।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।