1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন

রাষ্ট্রপতি প্রার্থী কে হবেন, কাল ঠিক করতে পারে আ.লীগ

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩ , ২.১০ অপরাহ্ণ
  • ১৪৬ বার পড়া হয়েছে

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক বসবে আগামীকাল মঙ্গলবার। বৈঠকে রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামীকাল সন্ধ্যা সাড়ে সাতটায় জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে, সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র যাচাই–বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোট গ্রহণ হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করেন।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি পদে ভোট দিবেন। আর রাষ্ট্রপতি পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হন সংসদ সদস্যরা। বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবে না বলে এরই মধ্যে জানিয়েছে। আর সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন। তাই আগামীকাল আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে দলীয় প্রার্থী চূড়ান্ত করার পাশাপাশি প্রস্তাবক ও সমর্থক কারা হবেন, সেটাও চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদের উপনেতা মতিয়া চৌধুরী প্রথম আলোকে বলেন, বৈঠক কাল হবে। রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী ঠিক করার বিষয়টি আসতে পারে।

আওয়ামী লীগ থেকে রাষ্ট্রপতি পদে কাকে সমর্থন দেওয়া হবে, এ নিয়ে দলীয় কোনো ফোরামেই আলোচনা হয়নি বলে দাবি করেছেন দলটির একাধিক প্রভাবশালী নেতা। তাঁরা বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন নামের কথা শোনা গেলেও তাঁর কোনো ভিত্তি নেই। তাই সংসদীয় দলের বৈঠকটি গুরুত্বপূর্ণ।

সূত্র বলছে, কাকে প্রার্থী করা হবে, এসব বিষয়ে বিস্তারিত আলোচনার রেওয়াজ নেই। দলীয় প্রধান শেখ হাসিনা নিজে কিংবা তিনি সংসদীয় দলের একজন সদস্যের মাধ্যমে একজনের নাম প্রস্তাব করেন, সবাই তাতে সমর্থন দেন। কেউ আর বিকল্প প্রার্থীর নাম প্রস্তাব করেন না।

রাষ্ট্রপতি পদে যাঁদের নাম আলোচনায় আছে, তাঁদের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ের উপদেষ্টা মসিউর রহমানের নাম বেশি আলোচিত হচ্ছে দলে। এর বাইরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মোস্তাফিজুর রহমান ফিজার, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দিকসহ বেশ কয়েকজনের নাম আলোচনায় রয়েছে।

দলটির নেতারা বলছেন, প্রধানমন্ত্রী এখনো নিজের পছন্দের কথা প্রকাশ করেননি। এ জন্য দলের নেতারা নানা নাম নিয়ে আলোচনা করছেন।

আওয়ামী লীগের একক ক্ষমতা থাকায় তাদের মনোনীত প্রার্থীই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি। তাই এ নাম জানতে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের একজন সংসদ সদস্য।

এদিকে সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আওয়ামী লীগের সপ্তম সংসদীয় দলের সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী দলীয় সদস্যদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

এর আগে গত ১২ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের ষষ্ঠ বৈঠক হয়। ওই বৈঠকে মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা নির্বাচন করা হয়।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।