1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

বাঘাইড়’ শিকার ও বিক্রির অভিযোগে জেলেকে জরিমানা

কুড়িগ্রাম প্রতিনিধঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩ , 11.45 am
  • ১৩২ বার পড়া হয়েছে

কুড়িগ্রামের চিলমারীতে বিলুপ্তপ্রায় বাঘাইড় মাছ বিক্রির সময় সাজু মিয়া (২৫) নামের এক জেলেকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে মাছটি স্থানীয় এতিমখানায় দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে চিলমারীতে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবুর রহমান।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, জেলে সাজু মিয়া ৩২ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরে বাজারে বিক্রি করছিলেন। সংবাদ পেয়ে চিলমারী থানা পুলিশ ও উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। পরে জেলে সাজু মিয়াকে ৫০০ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে তাকে এ মাছ ধরা থেকে বিরত থাকা ও সচেতন করে ছেড়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন চিলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান ও উপপরিদর্শক (এসআই) আজিজুর রহমান। ওসি আতিকুর রহমান বলেন, বাঘাইড় মাছ ধরা নিষেধ- এ বার্তা মানুষের কাছে পৌঁছানোর জন্য আজকে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

বাঘাইড় মাছ বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ২ নম্বর তফসিল অনুযায়ী একটি সংরক্ষিত বন্যপ্রাণী। এ আইন অনুযায়ী বাঘাইড় মাছ শিকার, কেনাবেচা, পরিবহন কিংবা দখলে রাখা শাস্তিযোগ্য অপরাধ। এ অপরাধের সর্বোচ্চ শাস্তি ১ বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!