1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ২১ জুলাই ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

ফুটপাত পুনর্দখল ঠেকাতে বাধার মুখে পুলিশ, সংঘর্ষে আহত ১৪

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ , ৮.৫৭ অপরাহ্ণ
  • ৮৬ বার পড়া হয়েছে
ছবি সংগৃহীত

চট্টগ্রামে ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযান পরিচালনা করতে গিয়ে হকারদের বাধার মুখে পড়েছেন পুলিশ ও সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা। এ সময় তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় হকাররা। এতে উভয়পক্ষের ১৪ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে কোতোয়ালি থানার নিউমার্কেট মোড় এলাকায় এ ঘটনা ঘটে। সংঘর্ষকালে ১০টি গাড়ি ভাঙচুর করে হকাররা। পরে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়ে পুলিশ।

 

তবে হকারদের দাবি, তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলে সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেটের নির্দেশে গুলি চালানো হয়েছে। আর সিটি করপোরেশনের কর্মকর্তাদের দাবি, অভিযান চলাকালে ইটপাটকেল নিক্ষেপ করেছে হকাররা।

 

স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার নিউমার্কেট মোড় এলাকায় কয়েক বর্গকিলোমিটার জুড়ে অবৈধ দখলে থাকা ফুটপাত উচ্ছেদ করে সিটি করপোরেশন। দখলমুক্ত করা ফুটপাতে আবারও দোকান বসিয়ে দখল নেন হকাররা। এর প্রেক্ষিতে সোমবার বিকেল ৩টার দিকে ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযানে নামে সিটি করপোরেশন। নগরের বিআরটিসি মোড়ের ফলমণ্ডি থেকে অভিযান শুরু হয়। অপরপাশে স্টেশন রোডে উচ্ছেদের প্রতিবাদে মিছিল বের করেন হকাররা। সাড়ে ৩টার দিকে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ চালিয়ে নিউমার্কেট মোড়ের কাছাকাছি পৌঁছে। এ সময় আমতলার দিক থেকে হকারদের একটি বড় মিছিল এসে নিউমার্কেট মোড়ে জড়ো হয়। একপর্যায়ে ভ্রাম্যমাণ আদালতের উপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন হকাররা। এ সময় সিটি করপোরেশনের দুইটি ডাম্প ট্রাক, একটি পিকআপ ও একটি এরিয়াল লিফট ভাঙচুর করেন তারা। এ ছাড়া সড়কে চলাচল করা কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়। একপর্যায়ে সড়কে বসে অবরোধ শুরু করেন হকাররা। হকারদের হামলায় এক পর্যায়ে পিছু হটতে বাধ্য হন পুলিশ ও সিটি করপোরেশনের কর্মকর্তারা। পুলিশ সদস্যরা রেলওয়ে স্টেশনে চত্বরে ও সিটি করপোরেশনের কর্মকর্তারা স্টেশন সংলগ্ন শৌচাগারে অবস্থান নেন। পরে পুলিশের অতিরিক্ত ফোর্স এসে হকারদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে হকাররা ছত্রভঙ্গ হয় পড়েন। আটকে পড়া কর্মকর্তাদের উদ্ধার করে পুলিশ। এ সময় সাধারণ মানুষের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় এক ঘণ্টা পর সড়কে যান চলাচল শুরু হয়।

 

চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মিরন হোসেন মিলন বলেন, ‘হকার উচ্ছেদের প্রতিবাদে দারুল ফজল মার্কেটের সামনে পূর্ব নির্ধারিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি ছিল। এ সময় হকাররা খবর পান সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত আবদুর রহমানসহ তিনজন হকারকে এক মাস করে জেল দিয়েছেন। এ নিয়ে কথা বলতে গেলে মো. মাসুম নামে এক হকার নেতাকে ছয়মাসের জেল দেওয়া হয়। তাদের গাড়িতে করে নিয়ে যাওয়ার খবর ছড়িয়ে পড়লে দারুল ফজল মার্কেট থেকে হকাররা শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে নিউমার্কেট মোড়ে গেলে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ গুলি, টিয়ারশেল ও রাবার বুলেট ছোঁড়ে। এতে একজন হকার গুলিবিদ্ধসহ পাঁচজন আহত হয়েছেন। এর প্রতিবাদে মঙ্গলবার সকালে প্রতিবাদ সমাবেশ আহ্বান করা হয়েছে।’

 

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা বলেন, ‘কাউকে জেল দেওয়া হয়নি। বৃহস্পতিবার দখলমুক্ত করার পর আবারও ফুটপাত দখল করে দোকান বসানোর দায়ে একজনকে ৫ হাজার ও অন্যজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। রাস্তা, নালা ও ফুটপাত থেকে ৩০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় সোমবার। ফলমণ্ডি থেকে অভিযান শুরু করে নিউমার্কেটের কাছাকাছি গেলে আইনশৃঙ্খলাবাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপর হামলা চালানো হয়। এ সময় সিটি করপোরেশনের দিলীপ দাশ নামে একজন পরিচ্ছন্নতাকর্মীসহ চারজন আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’

 

এ ব্যাপারে জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার নোবেল চাকমা বলেন, হকারদের হামলায় পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছেন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে টিয়ারগ্যাস ও রাবার বুলেট চালিয়ে হকারদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এ ঘটনায় আইনী ব্যবস্থা নেওয়া হবে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।