1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ২৬ মে ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

ফাইনালে কে জিতবে জানাল রোবট কাশেফ

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২ , ১২.১৬ অপরাহ্ণ
  • ১৩৩ বার পড়া হয়েছে
ছবি সংগৃহীত

কাতার বিশ্বকাপের ফাইনালে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পেদের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

লুসাইলে চ্যাম্পিয়ন দলের সোনালী ট্রফি উঁচিয়ে ধরার মধ্য দিয়েই শেষ হবে এবারে বিশ্বমঞ্চের ফুটবল আসর। তবে ফাইনালে কারা হচ্ছে চ্যাম্পিয়ন, তা নিয়ে আগ্রহের কমতি নেই ক্রীড়াপ্রেমীদের। কারা চ্যাম্পিয়ন হচ্ছে, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করেছে আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ।

রোবট সফটওয়্যার কাশেফ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে ফ্রান্সকে এগিয়ে রাখছে। রোবট সফটওয়্যার কাশেফ বলছে, ফাইনালে ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ আর আর্জেন্টিনার ৪৯ শতাংশ।
এর আগে রোবট কাশেফ প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ৭০ শতাংশ এগিয়ে রেখেছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় সেলেসাওরা। এতে কাশেফের গণনা ভুল প্রমাণিত হয়। কিন্তু আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচে কাশেফের গণনা মিলে গিয়েছিল। কোয়ার্টার ফাইনালে কাশেফ লে আলবিসেলেস্তেদের ৫২ শতাংশ এগিয়ে রেখেছিল। টাইব্রেকারে ডাচদের হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় মেসিরা।

কাশেফ মূলত বিভিন্ন দলের খেলার ধরন, দক্ষতা, অভিজ্ঞতা, খেলার জয়-পরাজয় পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল নির্ণয় করে থাকে। বিশ্বকাপের চলতি আসরে ৬২ ম্যাচের মধ্যে কাশেফের প্রায় ৬৮ শতাংশ ভবিষ্যদ্বাণী মিলেছে। এখন দেখা বিষয়, সময়ের সেরা কিংবা তর্কসাপেক্ষে সর্বকালের সেরা মেসি কি অধরা বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরতে পারবে, নাকি আবারও ট্রফি উঠবে এমবাপ্পের হাতে। তা জানার জন্য অন্তত ১৮ ডিসেম্বরে লুসাইলের ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।