1. admin@handiyalnews24.com : admin :
  2. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:০৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রীকে নিয়ে মেট্রো চালাবেন নারী চালক আফিজা

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ , 12.28 pm
  • ১৫৬ বার পড়া হয়েছে

আজ বাংলাদেশের প্রথম মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর প্রথম অংশ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবুজ পতাকা নেড়ে, লাল ফিতা কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রো ট্রেনে ভ্রমণ করবেন তিনি। আর সেই ট্রেনটি চালাবেন নারী চালক মরিয়ম আফিজা।

 

মেট্রোরেলের চালক হিসেবে নিয়োগ পাওয়া মরিয়ম আফিজা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি উদ্বোধনী দিনেই চালকের আসনে বসার যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে শেষ করেছেন বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক। এছাড়া এমআরটি লাইন-৬ এর এ যাত্রায় আরও ৫ জন নারী চালক সংযুক্ত আছেন বলেও জানান তিনি।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২ নভেম্বর ডিএমটিসিএল এ নিয়োগ পাওয়া এই নারী চালক দক্ষ চালক হিসেবে নিজেকে তৈরি করার জন্য প্রশিক্ষণ নিয়েছেন টানা এক বছর। এছাড়া চট্টগ্রামের হালিশহরে অবস্থিত রেলওয়ে ট্রেনিং অ্যাকাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়েছেন। পরে ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন।

মরিয়ম আফিজা বর্তমানে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের বিপরীতে কারিগরি প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি কাওয়াসাকি কোম্পানি বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনা ও কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন।

জানা গেছে, আজ (বুধবার) সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পরে দুপুরের দিকে টিকিট কেটে ও সবুজ পতাকা নাড়িয়ে প্রথম যাত্রী হয়ে মেট্রোরেলে উত্তরা থেকে আগারগাঁওয়ে ভ্রমণ করবেন তিনি।

এর আগে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের প্রথম অংশ উদ্বোধন করবেন। ২০২৩ সালের ডিসেম্বর মাসে মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে এবং ২০২৫ সালে কমলাপুর পর্যন্ত চালু হবে।

তিনি বলেন, উত্তরা থেকে কমলাপুরের দূরত্ব ২১.২৬ কিলোমিটার। এই পথে মোট স্টেশন ১৭টি। এর নির্মাণে ব্যয় হবে ৩১ হাজার ৪৪ কোটি ৭২ লাখ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যেতে লাগবে ৩৮ মিনিট। স্টেশনে প্রতিটি ট্রেন ১০ মিনিট পরপর আসবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা। প্রতি কিলোমিটার ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

তিনি আরও বলেন, আগামী ২৬ মার্চ থেকে উত্তরা থেকে আগারগাঁও অংশের সব স্টেশনে মেট্রোরেল থামবে। এখন শুধু উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন আসবে। মাঝে কোনো স্টেশনে থামবে না। মানুষের অভ্যস্ততার ওপর নির্ভর করে ট্রেন চলাচলের সংখ্যা বাড়ানো হবে। আমাদের সব স্টেশন প্রস্তুত আছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২২-২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!