1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা সোমবার, ২৪ জুন ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

পোল্যান্ডে ‘রুশ ক্ষেপণাস্ত্র’, জরুরি বৈঠকে ন্যাটো ও জি-৭

আন্তর্জাতিক ডেস্কঃ
  • আপডেট সময় : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ , ১.২০ অপরাহ্ণ
  • ১০৪ বার পড়া হয়েছে

ইউক্রেনে রাশিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলার মাঝে নতুন উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডের ভূখণ্ডে মঙ্গলবার রাতে একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭। খবর বিবিসির।

পোল্যান্ডের ভূখণ্ডে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। তবে পোল্যান্ড ন্যাটো সদস্য হওয়ায় ক্ষেপণাস্ত্র পড়ার বিষয়টি নিয়ে উত্তেজনা তৈরি হয়েছে। কারণ, ন্যাটোর গঠনতন্ত্র অনুযায়ী এক সদস্য দেশের ওপর হামলা হলে জোটের ওপর আক্রমণ বিবেচনা করে সম্মিলিতভাবে তার জবাব দেওয়ার কথা।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মঙ্গলবার রাতে পোল্যান্ডে পড়া ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে নিক্ষিপ্ত হওয়ার আশঙ্কা কম। ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার বলার সময় এখনই এসেছে কি না―ইন্দোনেশিয়ার বালিতে সাংবাদিকের এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, প্রাথমিক তথ্য-প্রমাণে এটা সন্দেহ হয়। তবে ক্ষেপণাস্ত্রটির গতিপথ তেমনটা বলে না। নিশ্চিত হতে আমরা অপেক্ষা করব।

এদিকে পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় বুধবার জোটের সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করবেন ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ। একই সঙ্গে এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭। এই জোটভুক্ত দেশগুলো হলো—কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

ইউক্রেনের পার্শ্ববর্তী ভূখণ্ডে বিস্ফোরণের ঘটনায় এক বিবৃতিতে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, স্থানীয় সময় বিকেল ৩টা ৪০ মিনিটের দিকে দেশটির ভূখণ্ডে ‘রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র’ এসে পড়ে। এতে সীমান্তবর্তী একটি গ্রামে দুজন নিহত হন।

পোলেন্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুকাস জাসিনা বলেছেন, এ ঘটনায় ‘অনতিবিলম্বে বিস্তারিত ব্যাখ্যা’ দিতে পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।