1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ২৬ মে ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

ত্বকে ছোট ছোট র‍্যাশ, ব্রণ নাকি কোনও রোগের লক্ষণ

Reporter Name
  • আপডেট সময় : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ , ৩.৩৫ পূর্বাহ্ণ
  • ১১০ বার পড়া হয়েছে

শীতকালে আমাদের ত্বকের অনেক রকম পরিবর্তনই লক্ষ্য করা যায়। কিন্তু শীতের সময় প্রায় মানুষেরই যে সমস্যাটা বেশি দেখা যায় তা হলো ব্রণ। ত্বকের এই অবস্থার বিশেষ একটি নাম আছে। চিকিৎসকরা একে বলেন, ‘কেরাটোসিস পিলারিস’। এই রোগের মূল কারণ হল ত্বকের কেরাটিন প্রোটিন। যা ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলির মুখ আটকে দেয়। তার ওপর সেখানে ধুলো-ময়লা জমলে, সারা দেহে ছোট ছোট দানার মতো র‌্যাশ দেখা যায়। অনেকেই এই ধরনের র‌্যাশ দেখে ব্রণ ভেবে ভুল করেন।

বিশেষজ্ঞদের মতে, সারা বছর কমবেশি এই সমস্যা থাকলেও আবহাওয়া পরিবর্তনের ফলে এই সময়ে এই সমস্যার প্রাদুর্ভাব আরও বেড়ে যায়। তবে এর জন্য বিশেষ চিন্তারও কারণ নেই। নিয়মিত যত্ন নিলেই ত্বক মসৃণ হয়। সাধারণত মহিলাদের মধ্যে এই রোগ দেখা যায়। প্রায় সারা বছরই হাত, পিঠে দেখা যায় এ ব্রণ। কারও কারও ক্ষেত্রে ব্যথা হয়, আবার কারও হয় না।

দেখে নিন এ সমস্যায় কোন বিষয়গুলো খেয়াল রাখবেন-

আর্দ্র রাখা : সব সময়ে ত্বককে আর্দ্র রাখলে এই সমস্যা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়। এই মরসুমে শরীরে পানির ঘাটতি থাকায় নানা রকম সমস্যা হতে পারে। ‘কেরাটোসিস পিলারিস’ তাদের মধ্যে একটি।

বিশেষ রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার করা : এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে যে সব প্রসাধনী ব্যবহার করছেন, সেগুলির মধ্যে যেন আলফা হাইড্রক্সি অ্যাসিড, ল্যাকটিক অ্যাসিড, স্যালিসিলিক অ্যাসিড অবশ্যই থাকে। এই সব যৌগ একত্রে ব্যবহার করলে ত্বকের মৃত কোষের সমস্যা অনেকটাই দূর হবে।

এক্সফোলিয়েট : ত্বকের অবস্থা বুঝে প্রতিদিন গোসলের আগে এক্সফোলিয়েট করা জরুরি। কিন্তু সাধারণ ভাবে বাজারে যা পাওয়া যায়, তেমন প্রসাধনী ব্যবহার করলে চলবে না। চিকিৎসকের পরামর্শ নিয়ে, বিশেষ ধরনের একটি রাসায়নিক মিশ্রিত এক্সফোলিয়েটর ব্যবহার করাই ভালো।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।