1. admin@handiyalnews24.com : admin :
  2. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

এবার ১৮ ঘণ্টা রোজা রাখবেন যেসব দেশের মুসলিমরা

হান্ডিয়াল নিউজ
  • আপডেট সময় : বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪ , 10.50 pm
  • ৩৫ বার পড়া হয়েছে
ফাইল ছবি

ইসলাম ধর্মের পবিত্রতম মাস রমজান। এই মাসে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখেন। এরপর ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন। রহমত, বরকত ও মাগফিরাতের এ মাস আগামী ১১ মার্চ থেকে শুরু হতে পারে। প্রতিবারের মতো এবারও রোজার সময় (ঘণ্টা) একেক দেশে একেক রকমের হবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সৌদির সংবাদ মাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, ধারণা করা হচ্ছে, এ বছর ১২ ঘণ্টা থেকে শুরু করে ১৮ ঘণ্টা হবে একেকটি রোজা।

 

নুক-গ্রিনল্যান্ড, রেকজাভিক-আইসল্যান্ড, হেলেনস্কি-ফিনল্যান্ড, গ্লাসগো-স্কটল্যান্ড, ওটোয়া-কানাডা, লন্ডন-যুক্তরাজ্য, প্যারিস-ফ্রান্স, রোম-ইতালি, মাদ্রিদ-স্পেনের মুসলিমরা ১৫ থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন।

 

ক্রাইস্টচার্চ-নিউজিল্যান্ড, পুয়ের্তো মন্তে-চিলি, জাকার্তা-ইন্দোনেশিয়া, নাইরোবি-কেনিয়া, করাচি-পাকিস্তান, নয়াদিল্লি-ভারত, ঢাকা-বাংলাদেশ- এশিয়া ও আফ্রিকার এসব দেশে রোজা কম সময়ের হবে। ধারণা করা হচ্ছে, এসব অঞ্চলের মানুষ ১২ থেকে ১৪ ঘণ্টা রোজা রাখবেন।

 

মধ্যপ্রাচ্য এবং গালফ অঞ্চলের মুসল্লিরা এবার ১৩ থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন। স্থান ভেদে এটি ভিন্ন ভিন্ন হবে।

 

আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটির বোর্ড অব ডাইরেক্টরসের চেয়ারম্যান ইব্রাহিম আল-জারওয়ান জানিয়েছেন, গত ২২ ডিসেম্বর থেকে শীতকাল শুরু হয়েছে আর এটি শেষ হবে ২০ মার্চ। তাই এ বছর পবিত্র রমজান মাস শুরু হবে শীতকালে। রজমান মাস যেহেতু ১১ মার্চ থেকে শুরু হওয়ার সম্ভাবনা আছে, ফলে রোজার শুরুর দিকটায় শীতের ছোঁয়া পাওয়া যাবে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২২-২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!