1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১৩ অপরাহ্ন

এক ফলের এত ওষুধি গুণ!

হান্ডিয়াল নিউজঃ
  • আপডেট সময় : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ , ১১.৩৯ অপরাহ্ণ
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলাদেশের নানান প্রান্তে চুকাই, চুকুরি, মেস্তা, হড়গড়া, হইলফা নামে পরিচিত বিশেষ এই ফলটি। এটি সারা বাংলাদেশজুড়ে হয়। বিশ্বের কিছু এলাকায় হিবিস্কাস টি হিসেবেও এর পরিচিতি রয়েছে। এই ফলটি পরিচিত না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে, কিন্তু এর ওষুধি গুণ সম্পর্কে জানেন এ রকম মানুষ সংখ্যায় কিছুটা কম আছে।

এ ফলের ওষুধি গুণ সম্পর্কে জানলে অবাক হবেন অনেকেই। এই ফলটির বৈজ্ঞানিক নাম রোজেলা এবং সেই নামেই বিশ্বের অনেক দেশে এটি পরিচিত। আমাদের দেশে অবশ্য এটি নতুন কিছু নয়। ফলটি আমাদের দেশে পাওয়া খুবই সহজ, কম-বেশি সব এলাকায়ই এই ফলটি পাওয়া যায়।

অনেকেই এই ফল দিয়ে ডাল রান্না, ছোট মাছের তরকারি রান্না করা যায়, টক ঝোল তরকারি রান্না করেন। এটা দিয়ে ভর্তা এবং আচারও বানানো যায়। স্বাদে টক বলে ইদানীংকালে এই ফল দিয়ে অনেকে জ্যাম ও জেলি বানিয়ে থাকেন। এর গাছের পাতাও শাক হিসেবে রান্না করে খাওয়া যায়।

পুষ্টিগুণ এবং ওষুধি ব্যবহারে এ ফলটির রয়েছে অনেক সুনাম। ভিটামিন ‘সি’ দিয়ে ভরপুর এই ফল। এ ছাড়াও ফলটিতে রয়েছে ভিটামিন ‘এ’, অ্যান্টি অক্সিডেন্ট, ক্যালসিয়াম এবং একটা ভালো ধরনের প্রোটিন। এর পাতারও রয়েছে একই ধরনের পুষ্টিগুণ। যে কারণে এর অনেক ওষুধি গুণ রয়েছে বলে মনে করা হয়।

এতে রয়েছে ডায়াবেটিস, হাইপারটেনশন, কোষ্ঠকাঠিন্য এবং হার্টের জন্য উপকারী পুষ্টিগুণ। এটি ত্বকের অসুখও রোধ করতে সাহায্য করে। ফলটি আস্ত শুকানোর কারণে শুকনো চায়ের মধ্যেও ভিটামিন ‘সি’ এবং অ্যান্টি অক্সিডেন্ট অনেকটাই রয়ে যায়।

হাতের কাছে পাওয়া যায় এবং পুষ্টিগুনে ভরপুর এই ফলটির চাহিদাও রয়েছে বেশ। বর্তমানে পাহাড়ে এর ব্যাপক বাণিজ্যিক চাষ হচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।