1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

উল্লাপাড়ায় আলুর বাম্পার ফলন: ভালো দামে খুশি কৃষক

উল্লাপাড়া উপজেলা প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ , ১১.১৪ অপরাহ্ণ
  • ৮১ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মোহনপুরে আবাদী মাঠ থেকে আলু ফসল তোলা শুরু হয়েছে। আলুর ভালো হারে ফলন আর ভালো দামে কৃষকেরা বেশ খুশী বলে জানিয়েছেন। বিঘা প্রতি ৪৭ থেকে ৫০ মণ হারে ফলন মিলছে । এক মণ আলু সাড়ে ১৫ শো থেকে ১৬ শো টাকা কেনাবেচা হচ্ছে ।

এদিকে ফড়িয়া ব্যবসায়ীরা সরাসরি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনছেন। মাঠ থেকে ডিজিটাল মেশিনে আলু ওজন দেওয়া হচ্ছে। উল্লাপাড়া উপজেলার মোহনপুর ইউনিয়ন এলাকায় সবচেয়ে বেশী পরিমাণ জমিতে আলু আবাদ করা হয়ে থাকে। এবারেও তাই হয়েছে। এরই মধ্যে আগাম করে আবাদ করা আলু ফসল কৃষকেরা তুলতে শুরু করেছেন।

সরেজমিনে মোহনপুর এলাকার মাঠে গিয়ে দেখা গেছে কৃষকেরা জমি থেকে আলু তুলছেন। কৃষক পলাশ হোসেন নিজের ১ শ ৪০ শতক ও কৃষক রইচ উদ্দিন প্রায় ৩ বিঘা জমিতে আলু আবাদ করেছেন বলে জানান। এরা দুজনেই রোমানা জাতের আলু আবাদ করেছেন । গত কয়েকদিন হলো জমি থেকে আলু তুলছেন।

স্থানীয় কৃষকরা জানান প্রতি বিঘায় ৪৭ থেকে ৫০ মণ হারে ফলন পাচ্ছেন। একই মাঠে আরো ক’জন কৃষক আলু তুলছেন। তাদেরও একই হারে ফলন মিলছে বলে জানান।

এদিকে কৃষকদের অনেকেই মাঠ থেকেই আলু বেচে দিচ্ছেন। ফড়িয়া শ্রেণির ব্যবসায়ীরা সরাসরি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনে বিভিন্ন মোকাম বাজারে নিয়ে বিক্রি করছেন। ব্যবসায়ীরা মাঠে ডিজিটাল ওজন মেশিনে আলু ওজন দিয়ে কিনছেন।

এছাড়া কৃষকদের কেউ কেউ এলাকার হাট কিংবা আড়তে নিয়ে আলু বিক্রি করছেন । এক কেজি আলুর দাম ৪০ থেকে ৪২ টাকা পড়ছে। গত সপ্তাহে এক মণ আলু ভাটবেড়া মাঠে ১৯০০ টাকা দরে কেনাবেচা হয়েছে বলে কৃষকেরা জানান।

প্রতিবেদককে আলু ব্যবসায়ী আঃ ছামাদ বলেন তিনি মাঠে নেমে কেনা আলু বিভিন্ন মোকাম বাজারে নিয়ে পাইকারী বিক্রি করেন। প্রতিদিন তিনি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনছেন। উপজেলার বিভিন্ন হাট বাজারে দুদিন হলো নতুন আলু ৪৫ থেকে ৫০ টাকা দরে কেনাবেচা হচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।