1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন

ই-পাসপোর্টে যেসব সংশোধনী এলো

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : শনিবার, ৯ মার্চ, ২০২৪ , 11.11 pm
  • ২০ বার পড়া হয়েছে

ই-পাসপোর্টে তিনটি সংশোধন এনেছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

সম্প্রতি অধিদপ্তরের পাসপোর্ট শাখার সহকারী পরিচালক মো. সাদ্দাম হোসেন সাক্ষরিত এ-সংক্রান্ত একটি অফিস আদেশ দপ্তরটির ওয়েবসাইটে দেওয়া হয়েছে, এই সংশোধনী গত ৬ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হয়েছে।

 

যেসব সংশোধনী এলো—

১. স্বামী-স্ত্রীর নাম 

ই-পাসপোর্টে ব্যক্তিগত তথ্যের অংশে পাসপোর্টধারীর নামের সঙ্গে বাবার নাম, মায়ের নাম, স্বামী বা স্ত্রীর নাম আর স্থায়ী ঠিকানা যা সংশোধন করা হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি থেকে ই-পাসপোর্টে ‘স্পাউসেস নেম’ ঘরটি আর নেই। এর বদলে ‘লিগ্যাল গার্ডিয়ান’ লেখা রয়েছে। তবে সেটি শুধুমাত্র শুধু দত্তক সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ‘লিগ্যাল গার্ডিয়ান নেম’ অন্তর্ভুক্তকরণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইনত অভিভাবকের অনাপত্তি সনদ আর তার জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের কপি প্রমাণপত্র হিসেবে আবেদনের সময় জমা দিতে হবে।

 

২. বিস্তারিত ঠিকানা

 

ই-পাসপোর্টে ব্যক্তিগত তথ্য ও জরুরি যোগাযোগসংক্রান্ত অংশ দুটিতে ‘অ্যাড্রেস’ বা ঠিকানার ঘর আছে। সেখানে জরুরি যোগাযোগের জন্য যে ব্যক্তিকে মনোনীত করা হয় তার পূর্ণাঙ্গ ঠিকানা দরকার হয়। এতদিন যেটি দুই লাইনে ৪৮ শব্দের মধ্যে লিখতে হতো, এখন থেকে তা তিন লাইনে বা ৯৬ শব্দে ঠিকানা উল্লেখ থাকবে।

৩. কিউআর কোড থাকছে না

ই-পাসপোর্টের প্রথম পাতায় জরুরি তথ্যের নিচে কিউআর কোড যুক্ত করা হয়েছিল। সেটি আর থাকছে না।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!