1. admin@handiyalnews24.com : admin :
  2. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন

আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস

হান্ডিয়াল নিউজ ডেস্ক:
  • আপডেট সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ , 12.12 am
  • ৩৯ বার পড়া হয়েছে
সংগৃহীত

আজ ৩ ডিসেম্বর, বিশ্ব প্রতিবন্ধী দিবস। বিশ্বজুড়েই এই বিশেষ দিনটি উদ্‌যাপন করা হয়। প্রতিবন্ধী মানুষদের অন্যদের তুলনায় কিছুটা বেশি যত্নের প্রয়োজন পড়ে। তারা আমাদের সমাজের এক গুরুত্বপূর্ণ অংশ। অথচ তাদের নিয়ে অনেকেরই বেশ কিছু ভ্রান্ত ধারণা থাকে। সেই ভ্রান্ত ধারণা কাটাতেই তাদের জন্য একটি বিশেষ দিন উদ্‌যাপন করা হয়।

এই দিন উদ্‌যাপনের সঙ্গে জড়িয়ে রয়েছে গত শতকের এক ঐতিহাসিক সমাবেশ। এমনকি এই দিন উদ্‌যাপনের পিছনে বড় ভূমিকা রয়েছে জাতিসংঘের। ঘটনাটি ১৯৯২ সালের।

১৯৯২ সালে জাতিসংঘের সাধারণ সমাবেশে বিশ্বের সব সদস্য দেশগুলো একত্রিত হয়েছিল। বিশ্বের বেশ কিছু জ্বলন্ত ইস্যুর পাশাপাশি ওই দিন বিশেষভাবে সক্ষম মানুষদের সমস্যা নিয়েও আলোচনা হয়।

সেই আলোচনার ভিত্তিতেই তাদের জন্য একটি বিশেষ দিন ঘোষণা করা হয়। ঠিক করা হয় প্রতি বছর ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হবে। দিনটি পালনের মূল উদ্দেশ্য হবে সমাজে প্রতিবন্ধীদের নিয়ে সচেতনতা প্রচার করা।

এই উদ্দেশ্য পূরণে বেশ কিছু লক্ষ্যও নিয়েছে জাতিসংঘ। প্রতি বছর সেই লক্ষ্যগুলি কতটা পূরণ হল, তা খতিয়ে দেখা হয় ইউনাইটেড নেশনে। পাশাপাশি এই সংক্রান্ত নতুন প্রকল্পের ঘোষণা করে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২২-২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!