1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

অর্থনীতিতে বড় কোনো সংকট নেই বলনে : ডিসিসিআই

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪ , 8.04 pm
  • ৪৪ বার পড়া হয়েছে
ছবি: সংগৃহীত

দেশের অর্থনীতিতে বড় কোনো সংকট নেই বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ।

দেশের সমসাময়িক অর্থনীতির সার্বিক পরিস্থিতি নিয়ে শনিবার (২০ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

আশরাফ আহমেদ বলেন, অর্থনীতির গতি ধরে রাখতে হলে অবশ্যই গ্যাসের সরবরাহ নিশ্চিত করতে হবে। আমদানিনির্ভর জ্বালানি দীর্ঘ মেয়াদে স্বস্তি দিবে না। কিন্তু বর্তমানে এর কোনো বিকল্পও নেই।

 

তিনি বলেন, উচ্চ মূল্যস্ফীতি, রিজার্ভে অস্থিতিশীলতা, এলসি খোলার জন্য ডলারের অপর্যাপ্ততা, গ্যাস সংকটসহ বর্তমানে কিছু সমস্যা আছে। তবে এগুলো সবই সমাধান সম্ভব। বাংলাদেশ এসব সমস্যার সমাধান করেছে, এটা প্রমাণিত সত্য। বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে।

 

ডিসিসিআই সভাপতি বলেন, আশা করছি আগামী এক দশকে আমরা বিশ্বের ২০টি বড় অর্থনৈতিক দেশে পৌঁছাতে পারব। বর্তমানে আমাদের গ্রোথ ১০-এ নামলেও চীনসহ অনেক দেশের গ্রোথ পাঁচ শতাংশের নিচে। আমাদের গ্রোথের সব ফান্ডামেন্টাল ভালো আছে।

 

দেশের ব্যাংকিং খাতের লোন দেওয়ার প্রক্রিয়া টেকসই নয় জানিয়ে আশরাফ আহমেদ বলেন, এ খাতের লোন দেওয়ার সক্ষমতা বাড়াতে হবে। পাশাপাশি তারল্য বাড়ানো না গেলে বেসরকারি খাতের বিনিয়োগ ও উন্নয়ন সম্ভব নয়।

 

মূল্যস্ফীতির বিষয়ে তিনি বলেন, মূল্যস্ফীতি সারাবিশ্বে প্রভাব ফেলেছে। আমাদের মূল্যস্ফীতি ছয় শতাংশ থেকে ১০ শতাংশ হয়েছে। কিন্তু বাকি দুনিয়ার তুলনায় সেটা অনেক ভালো অবস্থা। এ সমস্যা আগেও হয়েছে। আমরা ওভারকামও করেছি।

 

সংবাদ সম্মেলনে ডিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি জুনায়েদ ইবনে আলীসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!