1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

বিশ্বের প্রথম নাকে প্রয়োগ করা করোনার টিকা চালু ভারতে

আন্তর্জাতিক ডেস্কঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ , ১২.২০ অপরাহ্ণ
  • ১০৭ বার পড়া হয়েছে
ছবি সংগৃহীত

বৈশ্বিক করোনা মহামারি চতুর্থ বছরে প্রবেশ করেছে। এই করোনা প্রতিরোধে শরীরে দেওয়া টিকা কার্যক্রম এখনো চলছে বিশ্বজুড়ে। এর মধ্যে বিশ্বের প্রথম নাকে দেওয়া করোনার টিকা চালু করল ভারত।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. মানসুখ মানদাবিয়্যা এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং টিকাটির প্রয়োগ উদ্বোধন করেন। দেশটির বহুজাতিক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের তৈরি এই টিকার নাম দেওয়া হয়েছে ‘ইনকোভ্যাক’।

ভারত বায়োটেকের তৈরি করোনার নাকে দেওয়া টিকা ‘ইনকোভ্যাক’ ভারতে সরকারি হাসপাতালে ডোজপ্রতি ৩২৫ রুপিতে এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে পাওয়া যাবে। তবে বেসরকারি হাসপাতালে ট্যাক্সসহ হাজার রুপি গুনতে হবে প্রতিডোজ ইনকোভাক নিতে।

ভারতের সরকারি টিকা ব্যবস্থাপনা ওয়েবসাইট কো-উইন’র মাধ্যমে ভারতীয়রা ইনকোভ্যাক নিতে পারবেন।

ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন জানিয়েছে, ‘১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ এ টিকা নিতে পারবেন। ইনকোভ্যাক টিকার দুটি ডোজ কোভিডের বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে। দুই নাসারন্ধ্রে চার ফোঁটা করে মোট আট ফোঁটায় এক ডোজ পূর্ণ হবে। সেক্ষেত্রে এই আট ফোঁটার দাম পড়বে জিএসটিসহ ১ হাজার রুপি। নাকের টিকার একেকটি ভায়াল থেকে দুজনকে দেওয়া যাবে।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস, এনডিটিভি

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।