1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্কঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ , ৪.৫৯ অপরাহ্ণ
  • ১৩৮ বার পড়া হয়েছে

ফিলিপাইনে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ভোরে দেশটির মধ্যাঞ্চল কেঁপে ওঠে। স্থানীয় ভূতাত্ত্বিক সংস্থা আফটারশক এবং সম্ভাব্য ক্ষয়ক্ষতির সতর্কতা জারি করেছে।

শক্তিশালী এবং অগভীর ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ২টার কিছু সময় পরেই দ্বীপপুঞ্জের দেশটির কেন্দ্রীয় মাসবেট প্রদেশে আঘাত হানে। এতে মানুষ ঘুম থেকে জেগে ওঠে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএস জানায়, ভূমিকম্পের কেন্দ্র ছিল প্রদেশটির প্রধান দ্বীপ মাসবেটের উসন পৌরসভার মিয়াগা গ্রাম থেকে ১১ কিলোমিটার দূরে।

অগভীর ভূমিকম্পগুলো গভীর ভূমিকম্পের চেয়ে বেশি ক্ষয়ক্ষতি ঘটায়। তবে, তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

মাসবেট প্রাদেশিক পুলিশ প্রধান রলি আলবানা বার্তা সংস্থা এএফপিকে বলেন, এটি কিছুটা শক্তিশালী ছিল। আমরা যখন ঘুমাচ্ছিলাম, তখন কেঁপে উঠলে আমরা জেগে উঠি। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

উসন পুলিশ প্রধান ক্যাপ্টেন রেডেন টলেডো বলেন, কিছু বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালিয়েছিলেন। এমনকি আমিও সম্ভাব্য আফটারশকের কারণে বেরিয়ে পড়েছিলাম।

মাসবেট প্রদেশের শিক্ষা বিভাগ কয়েকটি আফটারশক অনুভূত হওয়ার কারণে বৃহস্পতিবারের ক্লাস স্থগিত করা হয়েছে।

সর্বশেষ বড় ভূমিকম্পটি ফিলিপাইনের উত্তরাঞ্চলে হয়েছিল অক্টোবরে। ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে আবরা প্রদেশের ডোলোরেস শহর কেঁপে ওঠে। এতে বেশ কিছু লোক আহত এবং ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়। ওই সময় বেশির ভাগ অঞ্চল বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছিল।

এর আগে, গত বছরের জুলাইয়ে পার্বত্য আবরাতে একটি ৭ মাত্রার ভূমিকম্পে ভূমিধস এবং স্থলভাগে ফাটল দেখা দিয়েছিল। এতে ১১ জন নিহত এবং কয়েক শতাধিক মানুষ আহত হয়েছিল।

সূত্র : এনডিটিভি, এএফপি

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।