1. [email protected] : admin :
  2. [email protected] : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ০৫:৩৮ অপরাহ্ন

ঢাকা-দিল্লি সিইপিএ চুক্তিতে আগ্রহী

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ , ১১.১১ অপরাহ্ণ
  • ৬৪ বার পড়া হয়েছে

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির জন্য বাংলাদেশ নতুন অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) করতে যাচ্ছে। এরই মধ্যে বাংলাদেশ আলোচনা শুরু করতে আগ্রহের কথা জানিয়ে দিয়েছে দিল্লিকে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় নয়াদিল্লিতে দুই দেশের বাণিজ্যমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ কথা জানায় বাংলাদেশ। এতে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল নিজ নিজ দলের নেতৃত্ব দেন।

বৈঠক শেষে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে। এতে বলা হয়, বৈঠকে উভয় পক্ষই দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ককে আরও জোরদার করার জন্য বিস্তারিত আলোচনা করেছে। তারা সম্মত হয়েছে যে, সেপা নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে, জীবনযাত্রার মান বাড়াবে এবং ভারত ও বাংলাদেশে ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক সুযোগ করে দেবে। এর বাইরেও অংশীদারিত্ব নির্ভরযোগ্য ও টেকসই আঞ্চলিক মূল্য চেইন (আরবিসিএস) প্রতিষ্ঠা করবে। বৈঠক চলাকালীন উত্থাপিত সমস্যাগুলো সমাধান করতে এবং ২০২২ সালের সেপ্টেম্বরে দুই নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদীর যৌথ বিবৃতিতে প্রত্যাশিত ফলাফলগুলো অর্জন নিশ্চিত করার জন্য দুই মন্ত্রী একত্রে কাজ করতেও সম্মত হন।

বৈঠকে দ্বিপাক্ষিক এফটিএ গবেষণার জন্য দুই দেশ সম্মত হওয়ার পরে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তির ওপর যৌথ সম্ভাব্যতা সমীক্ষা করা হয়েছে। নন-ট্যারিফ বাধা ও বন্দর নিষেধাজ্ঞা অপসারণ, সীমান্ত হাট পুনরায় চালু, সমন্বয় এবং উভয় পক্ষের মান ও পদ্ধতির পারস্পারিক স্বীকৃতিসহ পারস্পারিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
বৈঠকে বাংলাদেশ-ভারত অর্থনৈতিক সম্পর্কের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করতে ভারতীয় রুপিতে বাণিজ্য নিষ্পত্তি, সংযোগ এবং বাণিজ্য অবকাঠামো শক্তিশালী করণের বিষয়েও আলোচনা হয়।

টিপু মুনশি ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমন্ত্রণে দুইদিনের সরকারি সফরে বর্তমানে ভারতে অবস্থান করছেন।

সূত্র : বাসস

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২২-২০২৩ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!