1. admin@handiyalnews24.com : admin :
  2. tenfapagci1983@coffeejeans.com.ua : cherielkp04817 :
  3. ivan.ivanovnewwww@gmail.com : leftkisslejour :
   
চাটমোহর,পাবনা সোমবার, ২৪ জুন ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

খেলাপি ঋণ কমাতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন উদ্যোগ

হান্ডিয়াল নিউজ ডেস্কঃ
  • আপডেট সময় : শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ , ১২.৩৭ অপরাহ্ণ
  • ১২৭ বার পড়া হয়েছে

দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণ কমিয়ে আনতে নতুন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে মামলা ছাড়াই পাঁচ লাখ টাকার ঋণ অবলোপনের সুযোগ পাওয়া যাবে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ একটি নির্দেশনা জারি করেছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারার প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ইসলামী শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোও তাদের বিনিয়োগের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণ করতে পারবে।

নির্দেশনা অনুযায়ী, কৃষি এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পসহ ক্ষুদ্র অঙ্কের ঋণের মামলার খরচ যদি ঋণের অঙ্কের চেয়ে বেশি হয় তাহলে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপন করতে মামলার প্রয়োজন হবে না।

এত দিন দুই লাখ টাকার ঋণ মামলা না করে অবলোপনের সুযোগ ছিল। নতুন নির্দেশনা অনুসারে ঋণ আদায় না হলেও কাগজে-কলমে খেলাপি ঋণের পরিমাণ কমবে।

কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ তথ্য মতে, মোট ঋণের ৯ দশমিক ৩৬ শতাংশ খেলাপিতে পরিণত হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাস শেষে ব্যাংক খাতের মোট ঋণ স্থিতি দাঁড়িয়েছে ১৪ লাখ ৩৬ হাজার ১৯৯ কোটি ৮২ লাখ টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে এক লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা।

দ্বিতীয় প্রান্তিকে এ খাতের মোট বিতরণ করা ঋণ ছিল ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। এর মধ্যে খেলাপির পরিমাণ ছিল এক লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা, যা মোট বিতরণকৃত ঋণের ৮ দশমিক ৯৬ শতাংশ। অর্থাৎ তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ৯ হাজার ১৩৯ কোটি টাকা।

এই সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।